দরকারি ৫টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ; ফোনে রাখলে কাজে আসবে।


হ্যালো বন্ধুরা; সবাই কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। আজকের আর্টিকেল টি হচ্ছে: দরকারি ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপস আপনাদের সাথে শেয়ার করবো।

আজকে যে ৫টি অ্যাপস দেখাবো। আগে ভালোমত আর্টিকেল টি পড়বেন, তারপর জানবেন কোন অ্যাপের কি কাজে জেনে যেটা আপনার কাজে আসবে। সে গুলো আপনার ফোনে ইন্সটল করবেন। আমি মনি করি সব গুলোই কাজে আসবে। তো চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল।

৫ টা অ্যাপস একদম সুরক্ষিত কোন ধরনের সমস্যা হবে না। এবং আপনার ফোনের কোন ক্ষতি হবে না। নিশ্চিন্তে ইন্সটল করতে পারেন।

1. Device Info

প্রথমে শুরু করি, "Device Info" এই অ্যাপ টা দিয়ে, এটার কাজ আপনার ফোনের যত ইনফরমেশন আছে। সব ইনফরমেশন এই অ্যাপ থাকবে। যে ইনফরমেশন আপনি আপনার ফোনে খুঁজে পান না। সেই ইনফরমেশন এই অ্যাপে লাইন বাই লাইন দেখতে পাবেন। ফোনের কোন বিষয় জানতে আপনাকে খুঁজতেও হবে না। 

অ্যাপ ইন্সটল করে, ওপেন করে দিবেন। তারপর

এই রকম "Dashboard" ওপেন হবে, এই ইনফরমেশন গুলো দেখতে পাবেন। এছাড়া আরও অনেক ইনফরমেশন দেখতে পাবেন। 

এই অ্যাপ "Battery" সকল ইনফরমেশন দেখতে

"Battery" লেখা অপশনে চাপ দিয়ে আসতে হবে। তারপর আপনার ফোনের ব্যাটারি সকল ইনফরমেশন দেখতে পাবেন। আপনার ফোনের "Battery Health" কেমন দেখতে পাবেন। আমার ফোনের "Battery Health Good" মানে আমার ফোনের ব্যাটারি "ভালো" আছে।


এইভাবে উপরে সেকশন এ অনেক অপশন দেওয়া আছে: Dashboard, Device, System, CPU, Battery, Network, Connectivity, Display, Memory, Camera, Thermal, Sensors, Apps, Tests এই সব সেকশন এ ফোনের সব ইনফরমেশন দেওয়া আছে। আপনি অ্যাপ টা দেখলেই বুঝতে পারবেন।

Play Store থেকে অ্যাপ ইন্সটল করতে পারেন: Install Now 👈 এখানে চাপ দিয়ে ইন্সটল করুন।

2.NetGuard

দ্বিতীয়ত দেখাবো "NetGuard" অ্যাপ, এটার কাজ আপনার ফোনের থাকা যত অ্যাপ ইন্সটল রয়েছে। সব গুলোকে ডাটা/ওয়াইফাই বন্ধ করে রাখতে পারেন, বুঝিয়ে বলি, অ্যাপ ইন্সটল করে ওপেন করলে

এই রকম একটা "Privacy Policy" আসবে "I AGREE" করে দিবেন। তারপর

আপনার ইন্টারনেট এর অনুমতি চাইবে। "OK" তে চাপ দিয়ে দিবেন। তারপর

অ্যাপ নিচের এই রকম তিনটাতেই "OK" চাপ দিয়ে দিবেন। তারপর 

এটা চালু করতে হবে‌। এই অপশন এ চাপ দেওয়ার পর "OK" লেখা আসবে দুইবার "Ok" করে দিবেন। তারপর

এই অ্যাপে আপনার ফোনের সকল অ্যাপস দেখতে পাবেন। যে অ্যাপের "Internet Access" অফ করতে চান, সেই অ্যাপের পাশের "ডাটা এবং ওয়াইফাই" ক্লিক করলে অফ হয়ে যাবে। ওয়াইফাই থেকে অফ করলে ওই অ্যাপ ওয়াইফাই দিয়ে চলবে না। আর যদি ডাটা থেকে অফ করেন, তাহলে ডাটা দিয়ে অ্যাপ চলবে না। যখন আবার অন করে দিবেন, তখন চলবে।

Google Play Store থেকে NetGuard ইন্সটল করুন: Install Now

3.Chalk

তৃতীয়তে দেখাবো "Chalk" অ্যাপ, এর কাজ "Zoom" অ্যাপের মত মানে, Chalk অ্যাপ দিয়ে ভিডিও কলে মিটিং করতে পারেন। অ্যাপ ইন্সটল করে ওপেন করলে, একাউন্ট করতে হবে। একাউন্ট করার পর

এই রকম দুইটা অপশ পাবেন। "Join Session" থেকে যে কারও কল মিটিং এ জয়েন করতে পারেন। "Start Session" থেকে আপনি ভিডিও কল মিটিং শুরু করতে পারেন। "Start Session" এ ক্লিক করার পর কিছু সেটিং এবং অপশ করতে হবে করার পর

এই রকম দেখতে পারবেন। এখানে আরও অপশন আছে। অনেক কাজ করতে পারেন। এখানে একটা রয়েছে সেটা কাজে আসবে। সেটা হচ্ছে;

ভিডিও কলে "Doodle" করতে পারেন মানে, স্কিনশট দেখতে পাচ্ছেন, হলুদ আক দেওয়া এই রকম আক করে চাইলে বোঝাতে পারেন।

Google Play Store থেকে Chalk অ্যাপটা ইন্সটল করুন: Install Now

4.Video Compressor & Video Cutter

চতুর্থ দেখবো "Video Compressor & Video Cutter" অ্যাপ এর কাজ আপনার কোনো ভিডিও সাইজ যদি 500Mb হয় সেই ভিডিও কে 50Mb সাইজ করতে পারেন। অ্যাপটা ইন্সটল করে, ওপেন করে। তারপর একটা ভিডিও বেছে নিবেন। তারপর


ওই ভিডিওর সাইজ কমানোর এখানে অপশন পেয়ে যাবেন‌। আপনি ইচ্ছা মতো কমিয়ে নিতে পারেন। আরও এই অ্যাপ দিয়ে ভিডিও "Cut" করতে পারেন মানে ভিডিওর কোন অংশ কেটে ছোট করতে পারেন।

Google Play Store থেকে "Video Compressor" অ্যাপটা ইন্সটল করতে: Install Now 👈ক্লিক করুন।

5.QReduce Multi

পঞ্চম দেখাবো "QReduce Multi" অ্যাপ এর কাজ "ছবির" সাইজ কমানো মানে আপনি একটা ছবি তুলছেন যেটার সাইজ হয়েছে "5Mb" আপনি কমিয়ে "5Kb" করতে পারেন। অনেক সময় দেখা যায়, অনেক জায়গায় বড় সাইজের "ফটো" নেয় না। সেই ক্ষেত্রে এই অ্যাপ দিয়ে সাইজ কমিয়ে কম করতে পারেন। এই অ্যাপ টা ইন্সটল করে ওপেন করলে একটা পারমিশন চাইবে, "Allow" করে দিবেন। তারপর গ্যালারি থেকে আপনার যে ফটোর সাইজ কমাতে চান সেই "ফটো" বেছে নিবেন। তারপর

এই রকম সাইজ কমানোর অপশন আসবে। এখানে আপনার ফটো কে ইচ্ছা মতো সাইজ কমাতে পারেন।

Google Play Store থেকে "QReduce Multi" অ্যাপ ইন্সটল করতে: Install Now 👈 এখানে ক্লিক করুন।


আজকে আর্টিকেল টি এই পর্যন্তই ছিলো, আশা করি এই ৫টি অ্যাপস আপনাদের ভালো লেগেছে। এই অ্যাপ গুলো একবার ইন্সটল করে দেখলেই বুঝবেন কতটুকু কাজের এই অ্যাপস গুলো, সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। দেখা হবে আবার পরের কোন আর্টিকেল এ।

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন

Translate